কৃষ্ণ জন্মাষ্টমী ব্রত কথা (Krishna Janmashtami Vrat Katha) Bengali

0 People Like This
❴SHARE THIS PDF❵ FacebookX (Twitter)Whatsapp

কৃষ্ণ জন্মাষ্টমী ব্রত কথা (Krishna Janmashtami Vrat Katha) in Bengali

The day of birth of Lord Shri Krishna is celebrated as Shri Krishna Janmashtami. Shri Krishna’s birthday is also known as Janmotsav and Nandotsav. This festival is celebrated with great fanfare all over the world including India.

On this i.e 6th September 2023 occasion, devotees from all over the country and abroad come to see their beloved Kanha at the birthplace of Shri Krishna located in Mathura.

Krishna Janmashtami Vrat Puja Vidhi in Bengali

কৃষ্ণ জন্মাষ্টমী ব্রত কথা – Krishna Janmashtami Vrat Katha in Bengali

স্কন্দ পুরাণ অনুসারে এটি দ্বাপরযুগের বিষয়। তখন মথুরায় উগ্রসেন নামে এক রাজকীয় রাজা ছিলেন। কিন্তু সোজা স্বভাবের হওয়ায় তার পুত্র কংস তার রাজ্য দখল করে এবং নিজেই মথুরার রাজা হন। কংসের দেবকী নামে এক বোন ছিল। কংস তাকে খুব ভালবাসত। বাসুদেবের সঙ্গে দেবকীর বিয়ে ঠিক হয়েছিল, তারপর বিয়ে শেষ হবার পর, কংস নিজেই, রথ চালাচ্ছিলেন, তাঁর ভগ্নিপতির বাড়ি ছেড়ে চলে গেলেন। যখন সে তার বোনকে ছেড়ে যাওয়ার পথে ছিল, তখন একটি আকাশবাণী ছিল যে দেবকী এবং বাসুদেবের অষ্টম সন্তান কংসের মৃত্যুর কারণ হবে। এই কথা শুনে কংস রেগে গেলেন এবং দেবকী ও বাসুদেবকে হত্যা করতে এগিয়ে যেতেই বাসুদেব বললেন, দেবকীর ক্ষতি করবেন না। তিনি নিজেই দেবকীর অষ্টম সন্তান কংসের হাতে তুলে দেবেন। এর পরে, বাসুদেব এবং দেবকীকে হত্যা করার পরিবর্তে, কংস তাদের কারাগারে রাখেন।

কারাগারেই দেবকী সাতটি সন্তানের জন্ম দেয় এবং কংস একে একে তাদের হত্যা করে। এর পরে, দেবকী পুনরায় গর্ভবতী হওয়ার সাথে সাথে, তখনই কংস কারাগারের প্রহরীকে শক্ত করে। এরপর ভদ্রপাদ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমীতে রোহিণী নক্ষত্রে কানহাইয়ার জন্ম হয়। তখন শ্রী বিষ্ণু বাসুদেবের কাছে হাজির হয়ে বললেন যে তিনি নিজেই তাঁর পুত্র হয়ে জন্মগ্রহণ করেছেন। তিনি আরও বলেছিলেন যে বাসুদেব জি তাকে বৃন্দাবনে তার বন্ধু নন্দবাবার বাড়িতে ফেলে দিন এবং যশোদা জিয়ার গর্ভ থেকে জন্ম নেওয়া মেয়েটিকে কারাগারে নিয়ে আসুন। যশোদা জিয়ার গর্ভ থেকে জন্ম নেওয়া মেয়েটি আর কেউ নয়, মায়া নিজেই। এই সব শোনার পর বাসুদেব জিও তাই করলেন।

স্কন্দ পুরাণ অনুসারে, কংস যখন দেবকীর অষ্টম সন্তানের কথা জানতে পারেন, তখন তিনি কারাগারে পৌঁছান। সেখানে তিনি দেখলেন যে অষ্টম সন্তানটি একটি মেয়ে, তবুও তিনি তাকে মাটিতে আঘাত করতে লাগলেন যে মায়াময় মেয়েটি আকাশে পৌঁছে বলল, “ওরে বোকা, আমাকে মেরে কিছু করা হবে না।” আপনার সময় ইতিমধ্যেই বৃন্দাবনে পৌঁছে গেছে এবং এটি শীঘ্রই আপনাকে শেষ করবে। এর পরে, কংস বৃন্দাবনে জন্ম নেওয়া নবজাতকদের সন্ধান করলেন। যখন যশোদার লালা আবিষ্কৃত হয়, তখন তাকে হত্যার জন্য বেশ কিছু চেষ্টা করা হয়। অনেক অসুরকেও পাঠানো হয়েছিল, কিন্তু কেউই সন্তানের লোমগুলোকে সামলাতে পারছিল না, তাই কংস বুঝতে পারল যে নন্দবাবার সন্তান বাসুদেব-দেবকীর অষ্টম সন্তান। কৃষ্ণ তার যৌবনে কংসকে হত্যা করেছিলেন। এইভাবে, যে কেউ এই গল্পটি পড়ে বা শোনে, তার সমস্ত পাপ বিনষ্ট হয়।

You can download the কৃষ্ণ জন্মাষ্টমী ব্রত কথা PDF / Krishna Janmashtami Vrat Katha Bengali PDF by click on the link given below.

PDF's Related to কৃষ্ণ জন্মাষ্টমী ব্রত কথা (Krishna Janmashtami Vrat Katha)

কৃষ্ণ জন্মাষ্টমী ব্রত কথা (Krishna Janmashtami Vrat Katha) PDF Download Free

SEE PDF PREVIEW ❏

REPORT THISIf the download link of কৃষ্ণ জন্মাষ্টমী ব্রত কথা (Krishna Janmashtami Vrat Katha) PDF is not working or you feel any other problem with it, please REPORT IT on the download page by selecting the appropriate action such as copyright material / promotion content / link is broken etc. If কৃষ্ণ জন্মাষ্টমী ব্রত কথা (Krishna Janmashtami Vrat Katha) is a copyright material we will not be providing its PDF or any source for downloading at any cost.

RELATED PDF FILES

Exit mobile version