বিশ্বকর্মা পূজা পদ্ধতি PDF Bengali

বিশ্বকর্মা পূজা পদ্ধতি Bengali PDF Download

বিশ্বকর্মা পূজা পদ্ধতি in Bengali PDF download link is available below in the article, download PDF of বিশ্বকর্মা পূজা পদ্ধতি in Bengali using the direct link given at the bottom of content.

1 People Like This
REPORT THIS PDF ⚐

বিশ্বকর্মা পূজা পদ্ধতি Bengali PDF

বিশ্বকর্মা পূজা পদ্ধতি PDF Download in Bengali for free using the direct download link given at the bottom of this article.

বিশ্বকর্মা পূজা ( Vishwakarma Puja) মানেই দুর্গা পুজো (Durga Puja 2022) একেবারে দোরগোড়ায়। কারণ তিনি হলেন দেবতাদের কর্মকার অর্থাৎ বিশ্বের নির্মাণকর্তা। সেই কারণেই তাকে বিশ্বকর্মা (Lord Vishwakarma) বলা হয়। তাছাড়া অনেকের কাছে বিশ্বকর্মাকে স্বর্গের কারিগর হিসেবেও পরিচিত। শিল্পী ও নির্মাতাদের দেবতা হলেন বিশ্বকর্মা। কথিত আছে, বিশ্বব্রহ্মাণ্ডের নকশা তৈরি করেছিলেন বিশ্বকর্মা। এইদিন কলকারখানায় যন্ত্রের পূজা করা হয়। মহাভারত অনুযায়ী বিশ্বকর্মা হলেন শিল্পকলার দেবতা। সকল দেবতার প্রাসাদ তৈরি করা থেকে সকল প্রকার অলংকারের নির্মাতাও তিনিই ছিলেন। বিশ্বকর্মার চারটি বাহু, মাথায় রাজার মুকুট, হাতে জলের কলস, বই, দড়ির ফাঁস ও অপর হাতে একটি যন্ত্র। হিন্দু শাস্ত্র অনুযায়ী, বিশ্বকর্মা হলেন দেবতাদের শিল্পী। তিনি দেব শিল্পী নামেও পরিচিত। বৃহস্পতির ভগিনী যোগসিদ্ধা তার মাতা এবং অষ্টম বসু প্রভাস হলেন তার পিতা। বিশ্বকর্মার বাহন হল হাতি।

বিশ্বকর্মা বিশ্বভুবন নির্মাণ করেন। বিষ্ণুর সুদর্শন চক্র, শিবের ত্রিশূল, কুবেরের অস্ত্র, ইন্দ্রের বর্জ্য, কার্তিকের শক্তি, প্রভৃতি তিনিই তৈরি করেছেন। শ্রী ক্ষেত্রর প্রসিদ্ধ জগন্নাথ মূর্তিও কিন্তু নির্মাণ করেছিলেন বিশ্বকর্মা। এক কথায় বলা যেতে পারে তিনি হলেন দেবতাদের ইঞ্জিনিয়ার। বিশ্বকর্মা পূজা হিন্দুদের একটি ধর্মীয় উৎসব। দেব শিল্পী বিশ্বকর্মার আশীর্বাদ কামনা করে এই পূজা অনুষ্ঠিত হয়ে থাকে বিভিন্ন জায়গায়।

Vishwakarma Puja Method Bengali PDF | বিশ্বকর্মা পূজা পদ্ধতি PDF

বিশ্বকর্মা পূজার দিনে দেবতাদের শিল্পী বিশ্বকর্মাকে পূজা করা হয় । হিন্দুদের এমন একজন দেবতা যাকে বলা হয় বিশ্বের প্রথম ইঞ্জিনিয়ার। এই দিনে কলকারখানার মেশিনগুলি পরিষ্কার করা হয় এবং লোহার তৈরি সরঞ্জাম ব্যবহার করা হয় না। সকালে ঘুম থেকে উঠে স্নান করে ভগবান বিষ্ণু ও বিশ্বকর্মার মূর্তি পূজা করা হয়।

  • সবার প্রথমে স্নান সেরে পরিষ্কার এবং শুদ্ধ কাপড় পড়ে ঠাকুর ঘরে ঢুকতে হবে, তারপর বিশ্বকর্মা পূজার উপকরণগুলি একে একে সাজিয়ে নিতে হবে।
  • যেমন, গঙ্গা জল দিয়ে ঘট ভরার পর ঘটের উপরে আমের পাতা সহ শীষ যুক্ত ডাব রাখতে হবে, তারপর ঘট পাত্রটি যদি মাটির হয় তবে ঘট পাত্রটিকে পাটের দড়ির বোড় এর উপর ঘর রাখতে হবে।
  • এরপর খড়ি মাটি দিয়ে পুজোর স্থানে আলপনা আঁকতে হবে।
  • তারপরে আতপ চালের নৈবেদ্য সাজিয়ে রাখুন। এরপর ফুল, বেলপাতা দিয়ে বিশ্বকর্মা পূজার বই পড়ে পুজো শুরু করতে হবে।
  • বিষ্ণু ও বিশ্বকর্মা, উভয়কেই পুজো করলে পঞ্চমেব, পঞ্চামৃত এবং মিষ্টি নিবেদন করুন।
  • বিশ্বকর্মা পূজার নিয়ম অনুযায়ী বিশ্বকর্মা পূজা পদ্ধতি ও মন্ত্র উচ্চারণ জানতে হবে।
  • হোম যজ্ঞ করার পর আরতি করতে হয়। ধূপ-দীপ জ্বালিয়ে আরতি করুন। পুজো সম্পন্ন হলে পূজার প্রসাদ বিতরণ করতে পারেন।

You can download the বিশ্বকর্মা পূজা পদ্ধতি PDF using the link given below.

বিশ্বকর্মা পূজা পদ্ধতি PDF - 2nd Page
বিশ্বকর্মা পূজা পদ্ধতি PDF - PAGE 2

বিশ্বকর্মা পূজা পদ্ধতি PDF Download Link

REPORT THISIf the purchase / download link of বিশ্বকর্মা পূজা পদ্ধতি PDF is not working or you feel any other problem with it, please REPORT IT by selecting the appropriate action such as copyright material / promotion content / link is broken etc. If বিশ্বকর্মা পূজা পদ্ধতি is a copyright material we will not be providing its PDF or any source for downloading at any cost.

Leave a Reply

Your email address will not be published.